চাকুরী বিধিমালা/আইন

১। The Government of Bangladesh (Services) (Repeal) Ordinance, 1975

২। The Government Servants (Review of Penalties) Ordinance, 1975

৩। The Government of Bangladesh (Services Screening) (Repeal) Ordinance, 1977

৪। The Government Servants (Review of Penalties) (Dissolution of Review Board) Ordinance, 1978

৫। The Government Servants (Special Provisions) Ordinance, 1979

৬। সরকারী কর্মচারী (বিশেষ বিধান) অধ্যাদেশ, ১৯৭৯

৭। গণকর্মচারী শৃংখলা (নিয়মিত উপস্থিতি) অধ্যাদেশ, ১৯৮২

৮। নির্ধারিত ছুটি বিধিমালা, ১৯৫৯

৯। সরকারী কর্মচারী (শৃংখলা ও আপীল) বিধিমালা, ১৯৮৫

১০। ভবিষ্য তহবিল ও আনুতোষিক বিধি, ১৯৮৮ (১৯৯১ ও ২০০১ সনে সংশোধীত)

১১। বাংলাদেশ (শ্রান্তি বিনোদন ভাতা) বিধি, ১৯৮৯

১২। বৈষম্য (চাকুরী ও পেশা) কনভেনশন, ১৯৫৮ (নং ১১১)

১৩। নিবন্ধন পরিদপ্তর (স্থাবর সম্পত্তি হস্তান্তর করআদায়কারী কর্মচারীদের ভবিষ্য তহবিল ও আনুতোষিক) বিধিমালা, ১৯৯২

১৪। সরকারি চাকরি আইন-২০১৮

১৫। অগ্রণী ব্যাংক কর্মচারী চাকরি প্রবিধানমালা-২০০৮

১৬। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড চাকুরী প্রবিধানমালা-২০১৩ 

১৭। বিসিআইসি-কর্মচারী-চাকুরী-প্রবিধানমালা-১৯৮৮

165 thoughts on “চাকুরী বিধিমালা/আইন

  1. সরকারি চাকরিজীবি সাময়িক বরখাস্ত উড্রো হলে বকেয়া বিল কিভাবে তৈরি করতে হবে

    Like

  2. আমি একজন চতুর্থ শ্রেণীর প্রতিরক্ষা মন্ত্রণালয়ের
    বেসামরিক সরকারি কর্মচারী ।পেশা একজন কুক
    আমার কর্ম ঘন্টার বিধান এবং সাপ্তাহিক ছুটি প্রসঙ্গ জানতে পারলে উপকৃত হতাম।
    আসসালামু আলাইকুম।

    Like

  3. তারিখ ছাড়া স্বাক্ষর কি বিধি মোতাবেক সঠিক?? এ সংক্রান্ত বিধি কোথায় পাব??? ইনিশিয়াল স্বাক্ষর কি??

    Like

  4. আমরা ২৫/৩০জন শিক্ষক/কর্মচারী ১৯৯৫ সালে চাকরি নিয়ে অধ্যআবদই চাকরিরত অবস্থায় আছি। নিয়োগকারী কতৃপক্ষ স্বাক্খর ভুল করে। আমাদের চাকরির বয়স ২৯ বৎসর প্রায়। আমাদের চাকরি কি অবৈধ। অবৈধ হলে আমাদের কি করনীয়।

    Like

  5. ১৮তম গ্রেড এ চাকরি করা অবস্থায় বেসিক ১৫৩২০ /=হলে ১১তম গ্রেডে প্রমোশন হলে বেসিক কি কমে যাবে জানালে উপকৃত হব।

    Like

  6. আমার দুই মাস ধরে চাকরি নাই আমার আমুয় অসুসতো টাকা নাই চিংকিসা করবো আমারে সাহায্য করো প্লিজ আমার বিকাশ নাম্বার 01742633894

    Like

  7. একজন ব্যক্তি ৩ বছর ধরে একটা সরকার চাকুরি করতেছে।এখন সে অন্য মন্ত্রণালয় এ একই গ্রেড এর জব এ যোগদান করলে আগের চাকুরির সময়কাল নতুন চাকুরিরে যোগ করা যাবে কিনা?আর করা গেলে কিভাবে?

    Like

      • চাকরিরত অবস্থায় প্রপার চ্যানেলে অন্য চাকরি প্রাপ্ত হলেই পূর্বের চাকরির সবকিছু গণ্য হবে মর্মে কোন আদেশ, পরিপত্র কিংবা কোন বিধি আছে কি?

        Like

      • সরকারি চাকুরীজীবীর ফৌজদারী মামলায় ১,০০,০০০/- অর্থদন্ড অনাদায়ে ৩ মাসের জেলের রায় হয় শিক্ষানবিস কর্মচারির কি চাকুরী চলে যাবে।

        Like

  8. আমার নামে পরিকল্পিত ভাবে ৪ টা মামলা হোইছে
    এখোন আমার একটা চাকরি হোইছে ২- মাস ৩- মাস মাস পরে ছুটি পাবো এখোন হাজিরা না দেওয়ার উপয় কি?

    Like

    • পুলিশ ভেরিফিকেশন হয়েছে কিনা? পুলিশ ভেরিফিকেশনে মামলার বিষয় বেরিয়ে এলে চাকরির ক্ষতি হতে পারে। তবে মামলায় শাস্তি হলে এবং কর্তৃপক্ষ জানলে চাকরি থাকবে না। এ ব্যাপারে সরকারি চাকরি আই 2018 এর সংশ্লিষ্ট বিধি দেখে নিতে পারেন।

      ১. তাই পুলিশ ভেরিফিকেশনের সময় মামলার বিষয়টা যাতে প্রকাশ না হয়, সেই ব্যবস্থা করতে হবে।
      ২. আসামির বদলে উকিলের হাজিরা আসামিকে হাজিরা থেকে অব্যাহতি দেয়ার বিধান আছে। ভালো উকিল ধরে সেই ব্যবস্থা করতে হবে।

      Like

  9. আমার নামে পরিকল্পিত ভাবে ৪ টা মামলা হোইছে
    এখোন আমার একটা চাকরি হোইছে ২- মাস ৩- মাস পরে ছুটি পাবো এখোন হাজিরা না দেওয়ার উপয় কি?

    Like

  10. ফৌজদারি মামলা যৌতুক নিরোধ আইন ৩ ধারা। বিবাদী সরকারি চাকরিজীবী। বাদী সাক্ষী পর্যায়ে ৩ বার সময় নেওয়ার পর চতুর্থ বার মামলা প্রত্যাহারের আবেদন করেন আদালত মন্জুর করেন এবং বিবাদী কে খালাস প্রদান করেন।
    এখন প্রশ্ন হলো ফৌজদারি মামলার কারণে বিবাদী সাময়িক বরখাস্ত হয়েছেন বেতন ভাতা বন্ধ হয়েছিল! পুনরায় বেতন ভাতা পাওয়ার জন্য করনীয় কি?

    Like

    • আসসালামু আলাইকুম, আমি ২২/১/২৩ ইং যোগদানকৃত প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক। আমার পিতা মাতা স্ত্রীর প্রতি নির্যাতনের প্রতিবাদের কারণে ক্রোধে এবং বোন- দুলাভাইয়ের চক্রান্তে আমার খরচ দেয়ার পর ও আমার উপজেলা অফিসে মিথ্যা অভিযোগ দেয়।তারপর এখন ভরণপোষণ আইন ২০১৩ এর ৫ ধারা মোতাবেক মামলা করে। এর কারণে কর্তৃপক্ষ জানলে আমার শিক্ষানবিশ চাকুরীতে কি কোনো সমস্যা হবে?

      Like

    • সাময়িক বরখাস্ত এর সময় তো বেসিক অর্ধেক, বাকি সব তো পুরো দেয়। আপনি পাননি?

      Like

  11. আমি বি এস ম ম ইউ তে 7 বছর চাকরি করার পর সর কারী হাসপাতালে যোগদান করি 5 বছর আমি বি এস এম এম ইউ থেকে কোনো ছাড় পত্র পাই নাই কোন আর্থিক সুবিধা পাই নাই আবার কি বি স এম এম ইউ তে যাও আর সুযোগ আছে

    Like

  12. আমি বাংলাদেশ জেলে কারারক্ষীতে যোগদান করে ১৩ বৎসর চাকুরী করার পর মেডিক্যাল বোর্ড আমাকে আনফিট করে। বর্তমানে আমি সম্পূর্ন সুস্থ।আমি কি পূনরায় চাকুরীতে যোগদান করতে পারব?

    Like

  13. আমি বিজিবি সদস্য। একজন চক্রান্ত করে আমাকে চাকরি থেকে বরখাস্ত করেছে। আমি কিভাবে আমার চাকরি ফেরত পাবো

    Like

  14. কনটেম্পড পিটিশনে হাজির হওয়ার জন্য সমন জারির পরেও হাজির হননি।এই ভাবে কয়েকটি তারিখ যাওয়ার পর আদালত আদেশের জন্য নির্ধারণ করছেন কিন্তু আদেশ দিচ্ছেন না। করনীয় কি? এবং অভিযুক্ত ব্যক্তি কি সরকারি চাকরি করতে পারবেন।

    Like

  15. কনটেম্পড পিটিশনে হাজির হওয়ার জন্য সমন জারির পরেও হাজির হননি।এই ভাবে কয়েকটি তারিখ যাওয়ার পর আদালত আদেশের জন্য নির্ধারণ করছেন কিন্তু আদেশ দিচ্ছেন না। করনীয় কি? এবং অভিযুক্ত ব্যক্তি কি সরকারি চাকরি করতে পারবেন।

    Like

  16. আমি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক এখন আমি অন্য সরকারি চাকরি হতে চাই করতে চাই। তাহলে যথাযথ কর্তৃপক্ষের অনুমতি নিতে হয়।
    প্রশ্ন ১ আবেদনের পূর্বেই কি নিতে হবে?
    প্রশ্ন ২ কার বরাবরে অনুমতির আবেদন করতে হবে?
    প্রশ্ন ৩ অন্য সরকারি চাকরির আবেদনের সাথে অনুমতির কাগজ দিতে হবে?

    Like

    • অনুমতির আবেদনের কপি থাকলে দয়া করে দিবেন।

      Like

  17. আমি একজন শিক্ষক। অক্ষমতা জনিত কারনে অবসরে যেতে চাচ্ছি। যদি কোন কারণে সিভিল সার্জনের আনফিট সার্টিফিকেট না পাই তাহলে কি পুনরায় চাকরিতে বহাল থাকতে পারবো?

    Like

  18. ওয়ার্কশপ এ ছেলেদের চাকরি স্থায়ী করার কোন আইন আছে কি তাদের কাজ নাই মজরী নাই

    Like

  19. ওয়ার্কশপ এ ছেলেদের চাকরি স্থায়ী করার কোন আইন আছে কি তাদের কাজ নাই মজরী নাই

    Like

  20. আমি পল্লী বিদ্যুৎ সমিতিতে ৩ বছর মেয়াদী চুক্তিভিত্তিক চাকুরি করি।একটি পল্লী বিদ্যুৎ অফিসে ৩+৩+৩=৯ বছর ধারাবাহিক চুক্তাভিত্তিক চাকুরি করার বিধান রয়েছে।একইভাবে ৯বছর চাকুরি করার পর অন্য একটি পল্লী বিদ্যুৎ অফিসে ৯ বছরের অভিজ্ঞতা দিয়ে আবার নিয়োগ করার বিধান রয়েছে।এইভাবে ৫৫ বছর পর্যন্ত চুক্তিভিত্তিক চাকুরি করার বিধান রয়েছে।চাকুরি স্থায়ী করার কোন বিধিমালা থাকলে পরামর্শ চাই।

    Like

  21. আমি যদি মেটার্নিটি লিভ এ যাই,এই ছুটি রত অবস্থায় আমার অন্য ভালো গ্রেড এ অন্য একটি চাকরি হয়,তখন আমি আগের চাকরি থেকে রিজাইন দিব কি ভাবে???

    Like

    • সরকারি চাকরি থেকে রিজাইন দিতে হলে আগাম বেতন জমা দিয়েই দরখাস্ত করতে হবে। আর অন্য সরকারি চাকরিতে যেতে হলে প্রপার চ্যানেলে যাওয়ার পর সেই চাকরি হলে পূর্বের চাকরির সমস্ত কিছুই কাউন্ট হবে।

      Like

      • একটি সরকারি চাকুরি ছেড়ে নিয়ম অনুযায়ী দরখাস্ত করে ৩মাসের বেসিক জমা করে অন্য একটি সরকারি চাকুরি তে জয়েন করা যাবে কিনা? ,,, আর এই নিয়ম ফলো করার পর পুর্বের চাকরির অফিস থেকে নতুন জয়েন কৃত চাকুরির কোনো ক্ষতি করতে পারবে কি? পুর্বের চাকরির অফিস থেকে অন্য চাকুরির জন্য কোন অনুমতি তারা দিতে চায়না ,, অনেক ঝামেলা করে,, তাই নতুন চাকুরীর জন্য অনুমতি নেয়া হয়নি

        Like

    • সরকারী উচ্চ বিদ্যাল‌য়ের সহকারী ক্রীড়া শিক্ষক ( ১ম গ্রেড) ক্রীড়া সংস্থার নির্বাচ‌নে সরাস‌রি অংশ নি‌তে পা‌রেন কিনা? এ বিষ‌য়ে চাকুরী‌বি‌ধি মালায় কি নি‌র্দেশনা বা উর্ধতন কর্তৃপ‌ক্ষের অনুম‌তির প্রয়োজন আ‌ছে কিনা?

      Like

  22. 1/1/1992/ সালে আমার জন্ম আমিকি সরকারি চাকরির জন্য আবেদন করতে পারবো

    Like

  23. 1/1/1992/ সালে আমার জন্ম আমিকি সরকারি চাকরির জন্য আবেদন করতে পারবো

    Liked by 1 person

  24. আমি একটি সরকারি চাকুরি করি, অমি এখন অন্য আরকটি সরকারি চাকুরিতে ভাইবা দিতে চায়, এখন অন্য চাকরিটি যদি হয়, তাহলে আমি যোগদান করতে ইচ্ছুক। আমার প্রশ্ন আমি আমার চাকরিকাল কীভাবে নতুন চাকুরিতে অন্তর্ভুক্ত করতে পারি। উল্লেখ্, অমি প্রোপার চ্যানেলের মাধ্যমে আবেদন করতে পারিনি, কারন দুইটি চাকরিতে একই সময় আবেদন করেছিলাম,,,

    Like

    • চাকরিরত অবস্থায় অন্য আরেকটি চাকরির পরীক্ষা দিতে গেলে অবশ্যই যথাযদ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে। এমতাবস্থায় আরেকটি চাকরি হলে পূর্বের চাকরির সমস্ত সুবিধাসহ চাকরির হিসাব এর সঙ্গে যোগ হবে।

      Like

  25. সাময়িক বরখাস্ত কর্মচারীর বিভাগীয় মামলার আননয়নের পূর্বেই কি সাময়িক বরখাস্ত প্রত্যাহার করা যায় কিনা । এ সম্পর্কে কোন নিয়ম আছে কিনা

    Like

  26. জেলা প্রশাসকের কার্যালয়ের নিরাপত্তা প্রহরীর শুক্রবার শনিবার ছুটি আছে কিনা ? থাকলে আমাদের দেয়া হচ্ছে না কেন? জোর পূর্বক ডিউটি কেন করাচ্ছে?? তাছাড়া একজন নিরাপত্তা প্রহরীর ডিউটি কয়ঘন্টা? সব সরকারী কর্মচারী ডিউটি করে আট ঘন্টা শুক্রবার শনিবার ছাড়া আর নিরাপত্তা প্রহরীকে ডিউটি দেয়া হচ্ছে বার ঘন্টা ওভারটাইম ছাড়া কেন এত অন্যায়।কিছু বললে কারণ দর্শানোর অভিযোগ? কোন সমাধান থাকলে দেন? কক্সবাজার থেকে।

    Like

    • নিয়োগপত্র দেখেন। নিয়োগ করতে যদি ২৪ ঘন্টা ডিউটি থাকে, তাহলে ছুটি পাবেন না। আর যদি ৮ ঘন্টা কিংবা ১২ ঘন্টা ডিউটি থাকে তাহলে শিফটিং ডিউটি হবে। ছুটিও পাবেন।

      Like

  27. আমি পল্লী বিদ্যুৎ সমিতির চুক্তিভিত্তিক মিটাররিডার আমি গত ০১/০৮/২০২১ ইং তারিকে ফরিদপুর পবিস থেকে ৯ বৎসর শেষে সার্বিস বেনিফিট ও জামানতের ১০০০০ টাকা সহ মোট কত টাকা পাইবো, আমাদের সকল পবিসের নিয়ম এক-ই থাকলেও এক এক পবিসের সার্বিস বেনিফিটের হিসাব এক এক রকম হওয়ার কারণ কি।

    Like

    • ভ্যাকসিন না নিলে এবং ভ্যাকসিনের অনলাইন সনদপত্র না থাকলে দেশে এবং দেশের বাইরে পাসপোর্ট ও চিকিৎসার ক্ষেত্রে মারাত্মক সমস্যা পড়তে হবে।

      Like

  28. আমি এম পি ভূক্ত শরীরচর্চা শিক্ষক। আমার চাকুরী বয়স ১২ বছর চলছে। আমি ১ম উচ্চতর স্কেল পেয়েছি। আমি এখন নবম গ্রেডে। আমার সমস্যা হলো। আমি যখন ১০ম গ্রেড ছিলামj তখন প্রতিষ্ঠানে অন্য যারা ১০ম গ্রেড ছিল তাদের নাম হাজিরা খাতায় আমার আগে ছিল।এখন আমি ৯ম গ্রেডে। এখন ও আমার নাম হাজিরা খাতায় আমার নাম ১০ গ্রেড শিক্ষকদের পিছনে। আমার প্রশ্ন আমার নাম হাজিরা খাতায় ১০ম গ্রেড শিক্ষকদের আগে থাকবে নাকি পরে।

    Like

    • চাকরিতে জয়েনিং এর ক্ষেত্রে একই পোস্টে সিনিয়র এর সিরিয়াল উপরে থাকে। আর পদবীর ক্ষেত্রে সিনিয়র হলেও তাদের উপরে থাকবে। যেমন সহকারী শিক্ষক থাকবে সহকারী প্রধান শিক্ষকের নিচে।

      Like

  29. আমি ব্র‍্যাকে এনজিও চাকুরীরত ছিলাম। হঠাত করে সরকারি চাকুরীতে যোগদান করতে হয়। এইক্ষেত্রে ১ মাসের সমপরিমাণ বেতনের টাকা কি ফেরত দিতে হবে?

    Like

    • এক মাসের বেতন ফেরত এর নিয়ম শুধুমাত্র সরকারি চাকরিতে। এনজিওতে এমন নিয়ম থাকার কথা নয়। যদি থাকে তাহলে তো ফেরত দিতে হবে।

      Like

  30. ফাজিল মাদ্রাসার প্রিন্সিপাল, সহ সভাপতি ও দু জন সদস্য প্রতিনিধি জাল জালিয়াতি মামলার প্রতিবেদন ভূক্ত আসামী। উক্ত মাদ্রাসায় কি শিক্ষক/ককর্মচারী নিয়োগ দিতে ?

    Like

    • আসামি হলে সংশ্লিষ্ট শিক্ষা অধিদপ্তর থেকে তাদের সামরিক বরখাস্ত হওয়ার কথা যদি সেখানে তা পৌঁছে থাকে। তা না হলেও মামলার রায় না হওয়া পর্যন্ত সাময়িক বরখাস্ত না হলে তারা আগের মতোই চাকরি করতে পারবে। পথ শূন্য না হলে তদস্তলে নিয়োগ দেয়ার বিধান নেই।

      Like

  31. ফাজিল মাদ্রাসার প্রিন্সিপাল, সহ সভাপতি ও দু জন সদস্য প্রতিনিধি জাল জালিয়াতি মামলার প্রতিবেদন ভূক্ত আসামী। উক্ত মাদ্রাসায় কি শিক্ষক/ককর্মচারী নিয়োগ দিতে ?

    Like

  32. ফাজিল মাদ্রাসার প্রিন্সিপাল, সহ সভাপতি ও দু জন সদস্য প্রতিনিধি জাল জালিয়াতি মামলার প্রতিবেদন ভূক্ত আসামী। উক্ত মাদ্রাসায় কি শিক্ষক/ককর্মচারী নিয়োগ দিতে ?

    Like

  33. বেপজা চাকরি প্রোবিধান ১৯৯০ টা দেওয়া যাবে?
    প্লিজ

    Like

    • সরকারি চাকরিতে অফিস সহায়ক থেকে বিভিন্ন অফিসে পদোন্নতি হয় এমনকি অফিসার পর্যন্ত হয়। আপনার প্রতিষ্ঠানে সেই নিয়ম আছে কিনা জেনে নিতে পারেন।

      Like

  34. এক লোক সরকারি চাকরি ছাড়ার পর আট মাস বেতন পেয়েছে। এখন এটার উপর ভিত্তি করে মামলা করে চাকরি ফেরত পাবে

    Liked by 1 person

    • সুযোগ নেই। চাকরি ছাড়ার পর ভুলক্রমে আসা বেতন গ্রহণ করাটাও মারাত্মক প্রতারণা এবং স্বেচ্ছায় সে বেতন ফেরত দেয়া উচিত ছিল। অবৈধ বেতন গ্রহণ সংক্রান্ত প্রণয়নের উদ্যোগ হলে বড় ধরনের ঝামেলায় পড়বেন।

      Liked by 1 person

  35. একজন সরকারী কর্মচারী এক জায়গায় কতদিন চাকুরী করিতে পারে এবং কত আদেশে তা বলা আছে জানতে চাই

    Like

    • বিভিন্ন দপ্তরের বিভিন্ন নিয়ম। একজন সরকারি কর্মচারী কর্মস্থলে তিনবছর থাকার বিধান আছে। প্রাইমারি শিক্ষকদের ক্ষেত্রে স্থানীয় জেলায় চাকরির নিয়ম আছে।

      Like

    • অভিযোগ খণ্ডন করে কর্তৃপক্ষের কাছেে নাগরিকত্ব ও স্থানীয় ঠিকানার কাগজপত্র জমা দিতে হবে। চাকরির ক্ষতি হওয়ার ভয় থাকলে একজন উকিলের সঙ্গে পরামর্শ করতে হবে।

      Like

    • বিনানোটিশে বা কারণ দর্শানোর নোটিশের জবাব প্রাপ্তিসাপেক্ষে বিভাগীয় মামলায় অভিযোগ প্রমাণিত না হলে কেউ কাউকে অব্যাহতি দিতে পারেনা

      Like

    • নো ওয়ার্ক নো পেতে অর্থাৎ মাস্টাররোল এ নিয়োজিত বিভিন্ন সরকারি দপ্তরে নিয়োজিত কর্মচারীদের চাকুরী কী কোর্ট এ মামলা করে স্থায়ী করন করা সম্ভব।

      Like

  36. ভাই আমি একটা সরকারি চাকরি করি আমি এই চাকরিটা ছেড়ে দিয়ে অন্য আরেকটা চাকরি ধরতে চাচ্ছি তবে আমি চাকরিটা করতে পারবো

    Liked by 1 person

  37. নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী যথানিয়মে নিয়োগ সম্পন্ন করার মধ্যে এডহক/চুক্তিভিত্তিক/থোক-এ নিয়োগ দেওয়া যায় কি? যদি না যায়, বিধান কি আছে?

    Like

  38. স্থায়ীপদে অস্থায়ী ভিত্তিতে নিয়োগের মানে কি? এইটা কি স্থায়ী হবে?

    Liked by 1 person

    • স্থায়ীপদে প্রেষণে কিংবা চলতি দায়িত্ব কিংবা অতিরিক্ত দায়িত্ব ইত্যাদি দেয়াকেই স্থায়ী পদের অস্থায়ী নিয়োগ বলা হয়

      Like

  39. 7বছর চাকরি করার পর চাকরি কোন সমস্যার কারণে চলে গেলে সে কি পেনশন বা কোন টাকা পাবে

    Liked by 1 person

  40. আমি একটি সরকারি প্রতিষ্ঠান এ চতুর্থ শ্রেণির একটি চাকুরি করি,, আমার শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী আমি যদি অন্য কোন ভালো পদে যেতে চাই তাহলে এর নীতিমালা কী?

    Liked by 1 person

    • অন্য যেকোনো সরকারি চাকরিতে যাওয়া যাবে। তবে দরখাস্ত বা পরীক্ষা দেয়ার জন্য যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে। তাহলে যদি চাকরি হয় পূর্বের চাকরির মেয়াদ ও সুবিধাদি নতুন চাকরি সঙ্গে যুক্ত হবে।

      Like

      • আর যদি কর্তৃপক্ষের মাধ্যমে না করা হয় তাহলে কী করণীয়

        Like

      • কর্তৃপক্ষের অনুমতি নিয়ে অন্য চাকরিতে জয়েন করলে পূর্বের চাকরির সার্ভিসটাইমসহ বিভিন্ন সুবিধা পাওয়া যাবে।।

        Like

      • যদি যথাযথ প্রক্রিয়ায় পূর্বের সরকারী চাকুরী ছেড়ে একই গ্রেডের অন্য পদে যেগদান করা হয়, তাহলে পূর্ব পদের জ্যৈষ্ঠতা নতুন পদে পাওয়া যাবে কি? বিষয়টি বিস্তারিত জানালে বা কোন রেফারেন্স দিলে উপকৃত হবো।

        Like

      • সরকারি চাকরি হলে আগের চাকরি আইনগতভাবে একমাসের বেতন জমা দিয়ে না ছাড়লে ঝামেলায় পড়তে হবে। আর যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে অন্য চাকরিতে দরখাস্তের মাধ্যমে নিয়োগপ্রাপ্ত না হলে কোনো রকম জ্যেষ্ঠতা বা সুবিধা নতুন চাকরিতে যোগ হবে না।

        Like

  41. “জনতা ব্যাংক লিমিটেড কর্মচারী চাকুরী প্রবিধানমালা ২০০৮” upload করার জন্য অনুরোধ জানাচ্ছি।

    Liked by 1 person

  42. ১৯৯০ সালে সুপার ও সহকারী সুপার পদে নিয়োগের পরিপত্র টা আমার দরকার । কি ভাবে পাব?ফোন নং০১৭১১৫১৫৯৩০

    Like

  43. আমি একজন কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাই ডার
    কমিউনিটি ক্লিনিক মুলত এখন সরকারি ট্রাস্টের আওতায় পরেছে,, এবং আমি,, বর্তমানে চাকরী ছেড়ে দিতে চাচ্ছ,, কত দিন আগে আমাকে প্রত্যাহার পত্্র ূাখিল করতে হবে, কি কি করতে হবে

    Liked by 1 person

    • সরকারি চাকরি হলে এবং তা ছাড়তে চাইলে 1 মাস আগে সরকারকে নোটিশ দিয়ে আবেদন করতে হবে। বিস্তারিত জানতে মোহাম্মদ ফিরোজ এর চাকরি বিধিমালা দেখা যেতে পারে

      Like

  44. সরকারী বন্ধের দিনে (শুক্র ও শনি বা অন্যান্য বন্ধ) কর্মস্থল ত্যাগ (বাড়ীতে গমন) করার নিয়ম/বিধিমালা কি ?

    Like

  45. সরকারি চাকুরী হইতে অব্যাহতি কার্যকর হওয়ার পরেও পুনর্বহাল করা যায় কি? এমন কোনো নজির আছে কি?

    Like

  46. কোন ব্যাক্তি সেচ্ছায় চাকরি থেকে অব্যাহতির আবেদন করে অব্যাহতি গ্রহন করলে পুনরায় চাকরিতে নিয়োজিত হতে পারার জন্য আবেদন করতে পারবে কি?

    Like

    • একবার অব্যাহতির দরখাস্ত দেবার পর আইনে তা ফিরিয়ে নেবার অনুমতি নেই। তা বাধ্যতামূলকভাবে কার্যকরের বিধান আছে। তবে উপযুক্ত কর্তৃপক্ষ চাইলে দরখাস্ত ফিরিয়ে নিতে বা দাখিক করা হয়নি মর্মে সুযোগ দিতেই পারে, এমন নজির অনেক আছে।

      Like

  47. সবার জন্য বলছি, মোহাম্মদ ফিরোজ মিয়ার লেখা চাকরিসংক্রান্ত বিভিন্ন বইছাড়াও অনেকের বইয়ে আপনাদের প্রশ্নের উত্তর পাবেন। আপনারা নিউ মার্কেটের আইনবইসংক্রান্ত লাইব্রেরিতে পাবেন।
    আর ২০১৮ সালের চাকরিবিধি পাবেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের ওয়েবসাইটে।

    Liked by 1 person

  48. বিচার বিভাগে স্কেলভূক্ত কর্মচারীকে পদোন্নতি দেওয়া যাবে কি?নাকি অবৈধ 2015 এর পর এমন সংশোধিত আইন আছে কিনা জানালে খুবই উপকৃত হবো।বেতন পাচ্ছি না নয় মাস

    Liked by 1 person

  49. আমি সরকারি dgfp তে গাড়ি চালক হিসেবে নিয়োজিত আছি আমি কি নিজ বেতনে আমার শিক্ষাগত যগোত্যা আমি ba/bba পাশ আমি কি পদবি পরিবতন করতে পারবো দয়া করে যানাবেন

    Liked by 1 person

  50. আদালতের রায় অনুযায়ী ভূতাপেক্ষ ভাবে নিয়োগ প্রাপ্ত হলে পিছনের যাবতীয় সুযোগ সুবিধা যেমন, উচ্চতর স্কেল, সিলেকশন গ্রেড, টাইম স্কেল ইত্যাদি প্রাপ্যতার বিধান কি? কোন বইয়ে পাওয় যাবে? জানালে উপকৃত হবো।

    Liked by 1 person

    • ফিরোজ মিয়ার লেখা চাকরিসংক্রান্ত বিভিন্ন বইছাড়াও অনেকের বইয়ে আপনার প্রশ্নের উত্তর পাবেন। আপনি নিউ মার্কেটের আইনবইসংক্রান্ত লাইব্রেরিতে পাবেন।

      Like

  51. কোন সদস্য সিভিল কোন ব্যাক্তি কে টাকা দিয়ে চাকরিতে যোগদানের ৩ বছর পার হবার পর বিশয় টা নিজ মুখ থেকে অপ্রাত্যাসিত ভাবে কোন বিজিবি সদস্য কে বলে ফেললে উক্ত বিশয় নিয়ে তাকে চাকুরিচ্যুত করার কি কোন বিধান আছে কি???

    Like

  52. আমার বাবা সরকারী অফিসের পিয়ন । ওনার চাকরির বয়স আরও ৮-৯ বছর আছে। কিন্তু শারীরিক অসুস্থতারর কারনে উনি চাকরি করতে পারছেন না। এখন ওনার পরিবর্তে আমার ভাই কি বাকি ৮-৯ বছর চাকরি করে দিতে পারবেন?

    Liked by 1 person

    • এমন কোনো বিধান আমার জানা নেই। তবে অনেক দপ্তরে দপ্তরপ্রধানের অনুমতি নিয়ে বদলি চাকরি অনেকেই করছে।আপনি আপনার বাবার বসের অনুমতিসাপেক্ষে সেটি করতে পারবেন।

      Like

  53. গেজেটেড কর্মকর্তাদের অফিসে হাজিরা খাতায় হাজিরা স্বাক্ষর বিষয়ে কোন বিধান রয়েছে কি? ঐ বিষয়ে জানতে চাই।

    Like

  54. “অগ্রণী ব্যাংক লিমিটেড কর্মচারী চাকুরী প্রবিধানমালা ২০০৮”
    আমার এই আইনটা প্রয়োজন

    Liked by 1 person

  55. কোন প্রার্থী সরকারী চাকুরী অবস্তায় নির্বাচন করতে পারবে কিনা জানালে উপকৃত হব।

    Like

  56. বেসরকারি চাকুরী অবস্তায় পড়া লেখা করলে চাকুরী কি চলে যায় নাকি

    Liked by 1 person

    • সরকারি চাকরিতে একই সাথে একাধিক চাকরি বা কর্ম নিষিদ্ধ। চাইলে কর্তৃপক্ষ শাস্তিমূলক ব্যবস্থা নিলে করার কিছু নেই

      Like

      • স্যার আমি বেসরকারি হাইস্কুল তৃতীয় শ্রেণী তে আছি আমি কি অন্য কোন কোম্পানী তে জব করতে পারবো না

        Liked by 1 person

    • এমন বিধান আমার জানা নেই। পড়াশোনার পাশাপাশি চাকরির দায়িত্ব কর্তব্য পালনসহ হাজিরা ঠিকমত দিলে সমস্যা হওয়ার কথা নয়। পড়াশোনা শুধু নয় যেকোনো কারণেই চাকরিতে লালকালি পড়লে সমস্যা হতেই পারে। তবে বসের সাথে সুসম্পর্ক ও সমঝোতার মাধ্যমে এমন সমস্যার সমাধান করা যায়।

      Like

  57. আমার বাবা সরকারি চাকরি করে সে ফৌজদারি মামলার আসামি, যদি সময়িক বরখাস্ত হয় তাহলে বেতন ভাতা কি পাবে?

    Like

  58. সরকারি চাকরিতে আত্মীকৃত বিধিমালা সম্পর্কে কিছু জানতে চাই।

    Like

  59. সারা বাংলাদেশে সকল সাব-রেজিস্ট্রী অফিসের দৈনিক মজুরী ভিত্তিক কর্মচারীগনকে স্কেলভূক্ত করলে তারা একটু কোন রকম ডাল ভাত খেয়ে চলতে পারে আমি মাননীয় মন্ত্রী,মোঃ আনিছুল হক,আইন,বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়, মহোদয়কে দৃষ্টি আকর্ষন করছি আমাদের সু-দৃষ্টিতে জেন দেখা হয়

    Liked by 1 person

  60. সাইটি আমার খুব উপকারে এসেছে। এডমিন কে ধন্যবাদ।

    Like

  61. কাছু জানাতে পারছিনা,চাকুরি সম্পর্কে কিছুই জানিনা,কারন এখনো চাকুরির পথে যাই নাই,তবে খুজতেছি কিন্তু পাচ্ছিনা

    Liked by 1 person

  62. বিসিআইসি কর্মচারী চাকুরী প্রবিধানমালা ১৯৮৮,দয়া করে upload den

    Like

দয়া করে আপনার মন্তব্য লিখুন